সংবাদ শিরোনাম :
জল্লাদ চেয়ে বিজ্ঞাপন, এক মাসে ১০২ জনের আবেদন

জল্লাদ চেয়ে বিজ্ঞাপন, এক মাসে ১০২ জনের আবেদন

জল্লাদ চেয়ে বিজ্ঞাপন, এক মাসে ১০২ জনের আবেদন
জল্লাদ চেয়ে বিজ্ঞাপন, এক মাসে ১০২ জনের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক : মাদক ব্যবসার মতো গুরুতর অপরাধের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান কার্যকরের পরিকল্পনা করলেও পুরো শ্রীলঙ্কায় নেই কোনো জল্লাদ। এ কারণে গত মাসে শ্রীলঙ্কান সরকার জল্লাদের চাকরির একটি বিজ্ঞাপন দেয়। আর এতেই জমা পড়ে জল্লাদ পদে চাকরির জন্য আগ্রহী এক আমেরিকানসহ মোট ১০২ জনের আবেদন।

শ্রীলঙ্কান প্রিজন সার্ভিসের মুখপাত্র থুসারা উপলদিনিয়া বলেন, ‘জল্লাদ নিয়োগের জন্য ভালো নৈতিক চরিত্র এবং মানসিক শক্তি সম্পন্ন ব্যক্তি চেয়ে গত মাসে বিজ্ঞাপন দেওয়া হয়। সেই বিজ্ঞাপন দেখেই এক আমেরিকানসহ মোট ১০২ জন আবেদন করে এই জল্লাদের চাকরির জন্য। তবে বিদেশিরা এ চাকরির যোগ্য না হওয়ায়, ওই আমেরিকানের আবেদন বাতিল করা হয়েছে’।

দেশটির সরকার ফিলিপাইনের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তের ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ নীতি থেকে অনুপ্রাণিত হয়েই মাদক ব্যবসার মতো গুরুতর অপরাধের শাস্তি হিসেবে আবারও মৃত্যুদণ্ডের বিধান কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে। গত বছরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, ‘দীর্ঘ বিরতির পর আমি আবারও মৃত্যুদণ্ডের বিধান কার্যকর করতে চাই’।

এর আগে ২০১৪ সালে শ্রীলঙ্কার সর্বশেষ জল্লাদ প্রথমবারের মতো ফাঁসিকাষ্ঠ দেখে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন এবং কাউকে ফাঁসি না দিয়েই পদত্যাগ করেন। গত বছর আরেকজনকে নিয়োগ দেওয়া হলেও এখনো কোনো কাজে আসেননি তিনি। শ্রীলঙ্কায় মাদক ব্যবসা একটি জাতীয় অপরাধ। তবে বৌদ্ধ প্রধান এ দেশের আইনে হত্যা, ধর্ষণ আর মাদক চোরাচালানের মতো গুরুতর অপরাধে মৃত্যুদণ্ডের বিধান থাকলেও, ১৯৭৬ সালের পর দেশটির কোনো সরকারই তা কার্যকর করেনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com